Google Analytics Real-Time Report

You are currently viewing Google Analytics Real-Time Report

আজকে যা শিখতে পারবো-

  • Google Analytics Real-Time Report কি?
  •  real-time রিপোর্ট কেন প্রয়োজন?
  • Real-Time Report  এর মাধ্যমে ওয়েবসাইট সম্পর্কে যে তথ্য জানতে পারবেন?
  • কিভাবে real time report তেরি করবেন?

Real Time Reports এর মাধ্যমে ওয়েবসাইটের বর্তমান ভিজিটর সংখ্যা,  এবং টপ টেন পেজের ভিজিটর ও তাদের  এক্টিভিটি দেখা যায়। Real Time রিপোর্ট  প্রতি সেকেন্ড পর পর আপডেট হয় এছারাও খুব সহজেই লাস্ট ৩০ মিনিটের ভিজ়িটর এক্টিভিটি এবং Google Analytics শর্ট রিপোর্ট দেখা সম্ভব।

অর্থ্যত Real Time Report এর মাধ্যমে আপনি জানতে পারবেন-

-Souce of user

-Number of active user

-Top Ten Pages user activity

-Devices of users

-Visitors country and City

-PPC ads campaign and Event data 

চলুন এবার দেখে নেওয়া যাক কিভাবে 

কীভাবে GooGle Analytics এ Real Time Report দেখতে পাবেন-

Step 1: Sign in Google Analytics

Step 2: Real-Time Overview অপশনে ক্লিক করুন

Real Time report এ যে ছয়টি বিষয় এ ধারনা থাকা জরুরি।

Introducing of Real-time feature.

Overview

Locations

Traffic Source

Content Event

Conversations

Shortcuts

  1. Real-Time Overview Report:

 Overview Report e ওয়েবসাইটের অনেক গুলো তথ্য একসাথে পাবেন যেমন আপনি দেখতে পাবেন বর্তমানে কত ভিজিটর ওয়েবসাইটে অবস্থান করছে, কোন পেজ়ে ভিজিট করছে, টপ Overall ট্রফিক সোর্স, টপ সোসাল মিডিয়া ট্রাফিক সোর্স, কোন ধরনের ডিভাইসে ব্যবহার করছে এবং কোন কান্ট্রি থেকে ভিজিট করছে। এছারাও কিছু এ্যাডিশনাল ইনফরমেশন দেখতে পাবেন লাস্ট ৫ মিনিটের টপ Keyword কোনটা ছিলো, লাস্ট ৫ মিনিটের মধ্য কোণ social media থেকে সবথেকে বেশি traffic এসেছে।

  1. Real Time Locations Report:

 এই অপশনের মাধ্যমে last 30 minutes এর ভিজিটরদের কান্ট্রি ও অবস্থান জানতে পারবেন এখানে আছে Interactive Map সিস্টেম যে অপশনের মাধ্যমে ভিজিটরদের লোকেশন ম্যাপে Indicate করবে। এছারাও আছে Data Filtering অপশন যার মাধ্যমে কান্ট্রি ভেদে ভিজিটদের Accurate Active User Location, Per Page Visitors, and Staying Country and City  দেখা যাবে। 

  1. Real Time Traffic Sources Report:

Traffic Source টি শধুমাত্র ওয়েবসাইটের জন্ই  applicable. এখানে তিনটি Dimention প্রথমটি Medium -দিতিয়টি Traffic Source- তীতিয়টি Percentage of Active User। এই গুলো Traffic Source ব্যাবহার করা হয় কোনো  PPC ads Campaig or Live Marketing Campaign এর জন্য করলে।

এর মাধ্যমে আপনি ওয়েবসাইটের ভিজিটররা কোথা থেকে আসছে সেটা দেখতে পারবেন।

  1. Real Time Content Report: 

এই অপশনের মাধ্যমে আপনি জানতে পারবেন লাস্ট ৩০ মিনিট ভিজিটররা কোন পেজে সবথেকে বেশি সময় অবস্থান করছে। এক কথায়  আপনার ওয়েবসাইটের রিসেন্ট পপুলার পেজ এবং পপুলার কন্টেন্ট সম্পর্কে পরিপূর্ণ্য ধারনা পাওয়া যাবে। এখানে Acive Pages, Page Title and Active Users  নামের টেবিলে লাস্ট ৩০ মিনিটের বিস্তারিত ডাটা দেখা যাবে। অর্থাৎ কোণ পেজে ভিজিটররা অবস্থান করছে ও তাদের average Percenateg দেখা যাবে।   আপনি চাইলে এখানে পপুলার ১০ টি পেজের টাইটেলও দেখতে পারবেন। এমনকি ভিজিটররা কোণ ডিভাইস ব্যাবহার করছে সেটিও দেখতে পাবেন।

  1. Real Time Event Report:  

Event রিপোর্ট লাস্ট ৩০ মিনিটের মধ্য সবথেকে পপুলার ২০টি Event Category, User দের মোট সংখ্যা, টেবিল Row  তে Percentage of Interacted User , Lowest ক্লিক Event এবং User Data দেখা যাবে।.Real Time Event Report সাধারনত ব্যাবহার করা হয় কোনো Campaign সম্পর্কেও বিস্তারিত তথ্য পাওয়ার জন্য।

  1. Real Time Conversation Report: 

Conversation real time রিপোর্ট এর মাধ্যমে আপনি দেখতে পাবেন ভিজিটরদের মধ্য কারা ওয়য়েবসাইটের প্রতেকটি টারগেট সম্পুর্ণ করেছে। যেমন একজন ভিজিটর আপনার ওয়েবসাইটে শুধু Content ই পরে না এর মধ্য অনেকেই আছে যারা আপনার সাইট রেজিস্ট্রারেশন করবে,নোটিফিকেশন  allow করবে, কোনো Event থাকলে Join করবে এমনকি কম্মেন্টও করবে।  eCommerceএর ক্ষেত্রে User রেজিস্ট্রারেশন, কার্ট এ এ্যাড এবং প্রডাক্ট Purchase  এবং প্রডাক্ট রিভিউও এর মত সকল স্টেপ সম্পূর্ন্য করবে। আপনার সাইট Conversation activity দেখার জন্য Goal Hits( Last 30 Minutes)  report এ ক্লিক করতে হবে,তাহলে আপনি দেখতে পাবেন প্রতেক্টি individual Goal Data, Average Percentage, Top 20 Pages Goal Status.

এর মধ্য জেনে রাখা উচিত আপনি দেখতে পাবেন না Duration, Page Per Session এবং Smart Goal Option. 

Leave a Reply