Meta description guidelines | (মেটা ডিস্ক্রিপশন গাইডলাইন)

গুগল মেটা ডিসক্রিপশন গাইডলাইন

মেটা ডিস্ক্রিপশন কি?

মেটা ট্যাগ,   মেটা এট্রিবিউট অথবা মেটা টাইটেল এই সবগুলোই গুগলে মেটা ডিস্ক্রিপশন নামে সবচেয়ে বেশি পরিচিত।

মেটা  ডিসক্রিপশন হল আপনার ওয়েব পেজে অথবা পোস্টের বিষয়বস্তু সংক্ষিপ্ত  আকারে বর্ননা করে,যেই ডিস্ক্রিপশন ট্যাগ টি সার্চ ইঞ্জিনে আপনার ওয়েব পেজের মেইন হেডলাইনের নিচে দেখা যায়।

অর্থাৎ  এক বাক্যে বলা যায়- মেটা ডিসক্রিপশন  ভিজিটরকে ওই ওয়েবপেইজের বিষয়বস্তু সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেয় যা ভিজিটরকে সঠিক সার্চ রেজাল্ট খুঁজে পেতে সাহায্য করে।

আপনাদের জানিয়ে রাখা ভাল মেটা ট্যাগ বলতে শুধুমাত্র মেটা ডিস্ক্রিপশন কে বোঝায় না গুগোল মেটা ট্যাগের মধ্যে অনেক ধরনের ট্যাগ রয়েছে যেমন-

<meta name=”robots” content=”…, …” />  এই মেটা ট্যাগ  টি ব্যবহার করা হয় সার্চ ইঞ্জিন crawling  এবং ইনডেক্সিং এর  জন্য।

<meta name=”googlebot” content=”notranslate” />  যেমন এই  মেটা ট্যাগ টি  ব্যবহার আপনার ওয়েবপেজ কে ট্রান্সলেট না করার জন্য অর্থাৎ এর মাধ্যমে গুগলকে  কমান্ড দেয়া হয় আমার ওয়েবপেজটির ট্রান্সলেট না করার জন্য।

<meta name=”google-site-verification” content=”…” /> এরপরে এই মেটা  ট্যাগ টি ব্যবহার করা হয় যেকোনো ওয়েবসাইটের ওনারশিপ ভেরিফাই করার জন্য।

অর্থাৎ এই মেটা  ডিসক্রিপশন হল মেটা ট্যাগের একটি এট্রিবিউট।

মেটা ডিস্ক্রিপশন কেন প্রয়োজন?

বেস্ট মেটা ডিস্ক্রিপশন ওয়েবপেজের CTR (click through rate)  ইনক্রিজ করে  কারণ  ভিজিটররা  যে কোন ওয়েব পেজের মেটা ডিস্ক্রিপশন পড়ে  বুঝে নিতে পারে যে এই আর্টিকেলটির  উত্তরই সে চাই এইজন্য ওয়েবপেজের CTR রেট্ অনেক বেড়ে যায়। 

মেটা ডিস্ক্রিপশন গুগোল রেংকিং  অ্যালগরিদম হিসেবে কাজ করে না  তবে এটি SERP  ভিজিটরকে

ইনফ্লুয়েন্স করে ওয়েব পেজ এ ক্লিক করার জন্য ।

এবার আসুন দেখে নেই পাঁচটি গুরুত্বপূর্ণ কারণ যে জন্য আপনার ওয়েব পেজে মেটা ডিস্ক্রিপশন অবশ্যই অবশ্যই থাকা উচিত

  • মেটা ডিস্ক্রিপশন গুগলে র্যাঙ্কিংয়ের জন্য পজেটিভ ইম্প্যাক্ট ফেলে। মেটা ট্যাগ ডাইরেক্টলি রেংকিং  অ্যালগোরিদমের সঙ্গে সম্পর্কিত না হলেও ওয়েবপেজের ক্লিক করে বাড়ার জন্য  পজেটিভ ইম্প্যাক্ট ফেলবে, যা পরবর্তীতে র্যাঙ্কিংয়ের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।
  •  এট্রাক্টিভ মেটা ডিস্ক্রিপশোনে অর্গানিক ট্রাফিক পাওয়ার সম্ভাবনা অনেক বেশি 
  • ওয়েবপেজ ইন্ডেক্সিং এর জন্য মেটা ডিস্ক্রিপশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ মেটা ডিস্ক্রিপশন ওয়েবপেজের একটি আইডেন্টিটি। 

প্রত্যেকটি  ওয়েব পেজকে আলাদা আলাদাভাবে রিপ্রেজেন্ট করেন এবং সার্চ ইঞ্জিনকে  কমান্ড  করে যে এই ওয়েবপেজটি এই বিষয়ের উপর এবং প্রত্যেকটি পেজের কিওয়ার্ড আলাদা এইজন্য ইন্ডেক্স আলাদা হওয়া উচিত এবং সার্চ রেজাল্টের আলাদাভাবে  দেখানো করা উচিত।

  • ভালোভাবে  মেটা ট্যাগ লিখলে  গুগল থেকে ডাইরেক্টলি দুই ধরনের সুবিধা পাবেন

 প্রথমটি-  সার্চ রেজাল্টের প্রথম দিকে ওয়েবপেজের হেড লাইনের নিচে এটি দেখানো হবে দ্বিতীয় টি-  Snnipets হিসেবে ব্যবহার করা হতে পারে

আমার মনে হয় সার্চ স্নিপেট কি আপনারা মনে হয় বুঝতে পারেননি সো- snippets এবং মেটা ডিস্ক্রিপশন এই দুইটার মধ্যে মেইন পার্থক্যটা আপনাদেরকে বলে দেই মেটা ডিস্ক্রিপশন এবং সার্চ স্নিপেট দুটো এক জিনিস না।

মেটা ডিসক্রিপশন লিখলেই সেটি ওয়েব পেজের নিচে দেখাতে পারে এমন  গ্রান্টি গুগল দিয়ে থাকে কিন্তু সার্চ স্নিপেট সেটি দেখাবে এমন গ্রান্টি গুগোল কখনোই দেয়না এমনকি দেখালেও সেটি একদম ডিসক্রিপশন এর মত করে দেখাবে এমন নিশ্চয়তা আপনি পাবেন না।

অর্থাৎ সার্চ স্নিপেটের বিষয়টি গুগোল অটোমেটিক্যালি আপনার ওয়েব পেজ থেকে কালেক্ট করবে এবং সেটি স্নিপেট হিসেবে  সার্চ রেজাল্টের সবার উপরে দেখাবে ।

অর্থাৎ  snnipet  এর সম্পূর্ণ কন্ট্রোললিটি গুগোলের হাতে-  এখানে আপনি ইচ্ছা করলেও কোন সার্চ স্নিপেট  এডিট  করতে পারবেন না।

গুগোল snippets  হিসেবে  কিভাবে ব্যবহার করতে পারে এটি একটি এক্সাম্পল দেখুন

গুগল স্নিপেটের কেমঅন দেখাতে পারে তার একটি এক্সাম্পল

গুগোল মেটা ডিস্ক্রিপশন গাইডলাইন? (Meta description guidelines of Google) 

  • Short Descripton: 

গুগোল বলছেন  মেটা ট্যাগ  টি হতে হবে সংক্ষিপ্ত এবং  ওয়েবপেজের বিষয়বস্তুর সাথে সঙ্গতিপূর্ণ কারন  মেটা ট্যাগ সম্পূর্ণ ওয়েবপেজের বিষয়বস্তুতে  খুব  সংক্ষিপ্ত আকারে রিপ্রেজেন্ট করে।

  • No word limit: 

গুগোল খুব ক্লিয়ারলি বলে দিছে যে মেটা ডিসক্রিপশন এর কোন ওয়ার্ড লিমিট নেই অর্থাৎ এখানে  কত  ক্যারেক্টার  বা শব্দ  ব্যবহার করতে হবে এমন কোন গাইডলাইন গুগলে নেই কিন্তু গুগোলে বলা আছে যেকোনো ডিভাইসের সাথে ফিট হয় এমন মেটা  ডিসক্রিপশন  লিখতে হবে অর্থাৎ এমন মেটা ডিস্ক্রিপশন লেখা যাবে না যে ডিসক্রিপশন টি গুগোল সম্পূর্ণভাবে দেখাতে পারবে না। 

প্রমাণ হিসেবে আপনি এই স্ক্রিনশট কে দেখতে পারেন-

গুগল মেটা ডিসক্রিপশন গাইডলাইন প্রূফ
  • Unique and identical description

গুগল বলছে প্রতিটি ওয়েবপেজকে  আলাদা আলাদা ভাবে বর্ণনা করতে কারণ smimilar  ডিসক্রিপশন খুব একটা বেশি হেল্পফুল  হয়না

গুগলে এটাও বলা আছে যদি আপনার সময় না থাকে তাহলে at least হোমপেজ, ক্রিটিক্যাল   ওয়েবপেজ  এবং most পপুলার পেজ গুলোর মেটা ডিস্ক্রিপশন লেখার

  • Use relevant description

মেটা ডিস্ক্রিপশন শুধু কয়েকটি সেন্টেন্স এর সমন্বয়েই তৈরি হয় না এটি পুরো ওয়েবপেজকে রিপ্রেজেন্ট করে  যা Relivant ইউজারকে আপনার ওয়েব পেজের নিয়ে আসবে।

সেইসাথে এটি কিছু গুরুত্বপূর্ণ ইনফর্মেশন এড করে যেমন author name, publication date,  এবং most important information.একইভাবে যারা ই-কমার্স বিজনেস করে তাদের প্রোডাক্ট এক্ষেত্রেও price, manufacturing date, manufacturing company, product orginality, review  ইত্যাদি দেখানো হয়

এই ধরনের ডাটা যা ইউজারকে সন্তুষ্টিমূলক সার্চ রেজাল্ট প্রদান করে, আপনারা যারা এসইও এক্সপার্ট তারা জানেন গুগোল বেস্ট ইউজার এক্সপেরিয়েন্স কে কতটা বেশি প্রায়োরিটি দেয় এই জন্য কখনোই মেটা ডিস্ক্রিপশন কে ছোট অ্যালগরিদম হিসেবে দেখবেন না। 

  • Use automatic tools for genrating meta description:

মেটা ডিস্ক্রিপশন ক্রিয়েট করার জন্য অটোমেটিক টুলস ব্যবহার করতে গুগোল নিষেধ নয় তবে demotivate করা আছে।

কিছু কিছু ক্ষেত্রে  এই ধরনের programetic  টুলস ব্যবহার করা যেতে পারে  যেমন product aggregators website, or data base website  এই ধরনের ওয়েবসাইটগুলোতে প্রত্যেকটি পেজের জন্য আলাদা আলাদাভাবে মেটা ডিস্ক্রিপশন দেওয়া ইম্পসিবল- এই কারণে এখানে অটোমেটিক টুলস ব্যবহার  করা যাবে।

তবে পেজ  ডিসক্রিপশন টি অবশ্যই ক্লিয়ার এবং রেলিভ্যান্ট হতে হবে যাতে বেস্ট হিউম্যান এক্সপেরিয়েন্স  নিশ্চিত করে।

এইটুকু মনে রাখবেন  ম্যানুয়াল রাইটিং মেটা ডিস্ক্রিপশন এবং অটোমেটেড টুলস ব্যবহার  করা মেটা ডিস্ক্রিপশনের  কোয়ালিটি কখনোই এক হবে না,এইজন্য অন্যর আর্টিকেল থেকে কপি অথবা আপনার মেইন আর্টিকেল থেকে কপি অথবা অটোমেটেড টুলস ব্যবহার করা কোনটাই ভালো কোয়ালিটি  নিশ্চিত করতে পারে না। 

এই আর্টিকেলের অনেক গুরুত্বপূর্ণ ইনফর্মেশন আমি গুগোল ওয়েবসাইট থেকে কালেক্ট করেছি আপনারা চাইলে গুগলের এই এই পেজ থেকে ইনফরমেশনগুলো যাচাই করে নিতে পারবেন।

বেস্ট মেটা ডিস্ক্রিপশন এক্সাম্পল ( Best meta description example )

Example 1:

নিচের এই পিকচারটা খেয়াল করুন এবং দেখুন বেস্ট ওয়েতে কিভাবে মেটা ডিসক্রিপশন লিখবেন 

বেস্ট মেটা ডিসক্রিপ্সহন সেটআপ

Example 2:

বেস্ট এসইও কোম্পানি SEJ  সার্চ ইঞ্জিন জার্নাল  এর দেওয়া একটি বেস্ট মেটা ডেসক্রিপশন এর উদাহরণ

সার্চ ইঞ্জিন জার্নালের দেওয়া বেস্ট গুগল মেটা ডিসক্রিওপশন উদাহরন

চলুন এবার আমরা  দেখে আসি গুগলের দেওয়া দুইটি বেস্ট মেটা ডিস্ক্রিপশন এর  এক্সাম্পল

Example 3:

Example 4:

আপনারা এই উদাহরণটি খেয়াল করুন- এখানে গুগোল সুন্দরভাবে একটি  ভালো  মেটা ডিস্ক্রিপশনের  উদাহরণ  দিয়েছে।

গুগলের দেওয়া বেস্ট আরো একটি মেটা ডিসক্রিপশনের উদাহরন

কিভাবে আর্টিকেলের মধ্য মেটা ডিস্ক্রিপশন লিখবেন?

মেটা ডিস্ক্রিপশন সেট করার জন্য   ওয়েবসাইটের ড্যাশবোর্ড থেকে যেকোনো আর্টিকেলের এডিট অপশনে ক্লিক করুন।

 এসইওর ইমপ্রুভমেন্ট অপশনে ক্লিক করুন এখানে আপনি দেখতে পারবেন Google preview, facebook preview, Twitter preview।

 নিচের এই পিকচারটি খেয়াল করুন

কিভাবে আর্টিকেলের মধ্য মেটা ডিসক্রিপশন লিখবেন

এরপর Google Preview তে ক্লিক করে নিজের মতো করে মেটা ডিসক্রিপশন টি লিখুন

 নিচের এই পিকচারটা  খেয়াল করুন

গুগল প্রিভিউ তে যেভাবে মেটা ডিসক্রিপশন লিখবেন

কিভাবে মেটা ডিস্ক্রিপশন চেক করবেন ? (How to check meta description?) 

এখন আমি আপনাকে তিনটি উপায়ে বলব যার মাধ্যমে আপনি চেক করতে পারবেন আপনার ওয়েব পেজে  কোন মেটা ডিস্ক্রিপশন আছে কিনা, তাহলে চলুন দেখে নেই এই তিনটি উপায় কি কি-

Method 1: HTML source code

HTML  সোর্সকোড থেকে  মেটা  ডিসক্রিপশন চেক করার জন্য  যে কোন ওয়েব পেজের উপর গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করে,  ইনস্পেক্ট(inspect)  অপশনে ক্লিক করুন।

তাহলে আপনি এখানে ওয়েবসাইটের এইচটিএমএল ভিউ দেখতে পাবেন এবার Ctrl+ F ক্লিক করুন সার্চ বক্সে লিখুন description তাহলে আপনি দেখতে পাবেন এখানে মেটার ডিসক্রিপশন আছে কিনা আর থাকলেও মেটা ডিস্ক্রিপশন কি  লেখা  আছে সেটা  দেখতে পারবেন

নিচের এই পিকচারটা ভালোভাবে খেয়াল করুন 

ওয়য়েবসাইট সোর্স কোড থেকে যেভাবে মেটা ডিসক্রিপশন চেক করে দেখাবেন

 

Method 2: Website Dashboard

এবার আপনি চাইলে ওয়েবসাইটের ড্যাশবোর্ড থেকেও মেটা ডিস্ক্রিপশন চেক করতে পারবেন- যেকোনো একটি ব্লগ পোস্টের এডিট অপশনে যান এরপরে একটু নিচের দিকে স্ক্রল করে এসইও অপটিমাইজেশন অপশনে যান এখানে দেখতে পারবেন  গুগোল,  ফেসবুক  এবং  টুইটারে আলাদা আলাদাভাবে মেটা ডিস্ক্রিপশন দেওয়ার সুযোগ রয়েছে।

 নিচের একটু ভালোভাবে খেয়াল করুন 

ওয়েবসাইটের ড্যাসবোর্ড থেকে যেভাবে মেটা ডিসক্রিপশন চেক করবেন

Leave a Reply