www or non www ওয়েবসাইটের জন্য কোনটা,কেন ব্যাবহার করবেন?

www or non www ওয়েবসাইটের জন্য কোনটা,কেন ব্যাবহার করবেন?

ওয়েবসাইটের খুব কমন একটি কোশ্চেন- তাদের ওয়েবসাইটের  পূর্বে www  থাকবে  নাকি থাকবে না।

আজকে এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের এই প্রশ্নের ভালো-মন্দ এবং সার্চ ইঞ্জিন গাইডলাইন এ সম্পর্কে কি বলে সেটা নিয়ে আলোচনা করব যাতে আপনারা বুঝতে পারেন মেইন ডোমেইনে সাথে  www  ইউজ করা যাবে কি যাবে না।

যখন ইন্টারনেট প্রথম শুরু হয় তখন মেইন ডোমেইন এর আগে www ব্যবহার করা হতো-সেই সময় প্রত্যেকটা ওয়েবসাইটের আগে অটোমেটিক্যালি www  অ্যাড করা হতো তখন non www  বলে কোন ডোমেইনে ছিলনা।

কিন্তু মাত্র কিছু বছর আগে এই ধরনের ট্রেন্ডটা চেঞ্জ হচ্ছে কারণ বেশিরভাগ ক্ষেত্রে মানুষ এখন শুধুমাত্র মেইন ডোমেইন বা নেকেড ডোমেইন দিয়ে গুগলে সার্চ দেয় এইজন্য non www  ওয়েবসাইট এর পরিমান অনেক পরিমানে বেড়ে যাচ্ছে।

কিন্তু সার্চ ইঞ্জিন  দেখল  ইউজাররা www ইউজ করার পরিবর্তে nacked  ডোমেইন দিয়েই বেশি  সার্চ  দিচ্ছে,  সার্চ ইঞ্জিন যেহেতু সব সময় বেস্ট ইউজার এক্সপেরিয়েন্স প্রোভাইড করে  তাই ইউজারদের কথা মাথায় রেখে non www  ডোমেইনের prefix  চালু করে।

তাহলে চলুন আমরা মেইন আর্টিকেলে ফিরে যাই-

একটি ওয়েবসাইটে ভিন্ন ভিন্ন url যার একটি www  আরেকটি non www।

যেকোনো মেইন ডোমেইন এর সাথে www    থাকাকে  বলা হয় prefacing  ডোমেইন,  আর ওয়েবসাইটের সাথে www  না থাকাকে  বলা হয় nacked ডোমেইন  অথবা without prefacing  ডোমেইন।

Www or non www এই দুটি প্রিফিক্স ই যদি  একটি ওয়েবসাইটে থাকে তাহলে ভিন্ন ভিন্ন লোকেশন দেখাতে পারে যেটাতে সার্চ ইঞ্জিন নাও বুঝতে পারে যে এটা  একই ওয়েবসাইট।

সার্চ ইঞ্জিন যদি বুঝতে না পারে এটি সেম ওয়েব সাইট তাহলে কিছু সমস্যা দেখা দিতে পারে যেমন ডুবলিকেট কন্টেন ইসু, অথবা canonical URLs  ইসু দেখা দিতে পারে।

প্রমাণ হিসেবে গুগলের স্ক্রিনশটটি চেক করুন  বা  গুগলের এই ওয়েবসাইটটিতে ভিজিট করুন 

google proof for www or non www use guidelines

প্রশ্নঃ  আপনার ওয়েবসাইটের জন্য কোনটা পছন্দ করবেন www  নাকি non www?

Www অথবা non wwww  যেটাই ব্যবহার করেন না কেন এটাতে খুব বেশি  লাভ-ক্ষতি  কোনটাই হবেনা।

কিন্তু সব সময় চেষ্টা করবেন প্রথম থেকে ওয়েবসাইটের  আগে যেটি ব্যবহার করছেন সেদিন কেন consistently  ব্যবহার করতে পারেন।

কারণ আপনি যদি www  এবং non www  যদি আপনার  দুটি আলাদাভাবে  সার্চ কনসোলে  ইন্ডেক্স করান তাহলে গুগোল  এটিকে আলাদা আলাদা ওয়েবসাইট ভাববে  সে ক্ষেত্রে cannonicial   অথবা duplicat content  ইসু দেখা দিতে পারে।

আর যদি চেঞ্জ করতেই হয় তাহলে ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর সময় অর্থাৎ ওয়েবসাইট যখন গুগলে ইনডেক্স করবেন তখনই  আপনার ওয়েবসাইটের জন্য যেকোনটি সিলেট করতে পারেন।

ওয়েবসাইটের   পূর্বের prefix যায় সিলেক্ট করেন না কেন অবশ্যই খেয়াল রাখবেন ভিজিটররা  যেন উভয় ওয়েবসাইটে অ্যাক্সেস করতে পারে

এমন যেন না হয়  যে  কোন ভিজিটর www  লিখে ডোমেইন সার্চ দিলে আপনার ওয়েবসাইটে ব্লক হয়ে যাবে অথবা www  না লিখে সার্চ দিলে আপনার  ওয়েবসাইট ব্লক দেখাবে।

Www and non www এর এসইও বেনিফিট কি কি?

সার্চ ইঞ্জিনে র্যাঙ্কিংয়ের  ক্ষেত্রে কোন ওয়েব সাইটের আগে www  ব্যবহার করলেন কি করলেন না এটাতে কোন প্রভাব পড়বে না।

অর্থাৎ সার্চ ইঞ্জিনে www এর কোন  রেংকিং  বা  এসইও বেনিফিট নাই।

এইজন্য আপনার ওয়েবসাইটে www  সিলেক্ট করবেন নাকি করবেন না সেটা সম্পূর্ণ আপনার পছন্দের উপর নির্ভর করছে।

কিন্তু একবার www   সিলেক্ট করে ফেললে সেটি রিমুভ  অথবা অ্যাড করা যাবে না তাহলে গুগোল ভাববে এটি মনে হয়  আলাদা আলাদা ওয়েবসাইট এই কারণে  ডুবলিকেট কনটেন্ট ইসু দেখা দিতে পারে,  অ্যাডসেন্স  অ্যাপ্রুভ না হতে পারে, ইনডেক্সিং প্রবলেম দেখা দিতে পারে  এমনকি ওভারঅল  রেংকিং স্ট্রাটেজিতেও  ইফেক্ট খেলতে পারে।

www vs non www এরমধ্যে টেকনিক্যাল পার্থক্য?

টেকনিক্যালি এদের মধ্যে খুব বেশি পার্থক্য নেই তবে কিছু কিছু ক্ষেত্রে এর ব্যবহারের ভিন্নতার কারণে কিছু সুবিধা ও অসুবিধা দেখা দেয় যেমনঃ-

Non www কে  বলা হয় নেকেড  ডোমেইন।

Www কে বলা হয় prefacing   ডোমেইন।

Non www অনেকগুলো সাবডোমেইন ওয়েবসাইটে ব্যবহার করা হয় না কারণ এটা তো দেখতে অনেকটা odd  লাগে আবার ওয়েবসাইট cockies  প্রবলেম দেখা দেয়।

যেসব ওয়েবসাইটে সাবডোমেইন ব্যবহার করা হয় সেক্ষেত্রে www  এর গ্রহণযোগ্যতা বেশি কারন একটা ওয়েবসাইটে কুকি এলাও করলে অন্যান্য  সাবডোমেইন গুলোতেও অটোমেটিক্যালি coockeis allow  হয়ে যায়।

বেশিরভাগ  মানুষ গুগলে ডোমেইন  টাইপ করার সময় www  ছাড়া টাইপ করে এইজন্য www ছাড়া ওয়েবসাইটগুলো একটু বেশি পপুলারিটি পাই।

Nacked ডোমেইন URL  অনেকটা  ছোট, মর্ডান এবং ক্লিন  ডোমেইনের মতো দেখতে মনে হয় এই জন্য অনেকেই www ছাড়া ডোমেইন কিনতে পছন্দ করে।

প্রশ্নঃ কোন ক্ষেত্রে  ওয়েবসাইটের আগে www  ব্যবহার করবেন?

  • যখন দেখবেন আপনার ওয়েবসাইটে অটোমেটিক্যালি www  আগে  থেকেই  যুক্ত ছিল তখন www   রিমুভার চেষ্টা করার  কোনই প্রয়োজন নেই
  • Cockieless  সাবডোমেইনের  ক্ষেত্রে www  ব্যবহার করা উচিত, অর্থাৎ আপনি যখন কোন সাব ডোমেইনে cockies  শেয়ার করতে চাচ্ছেন না সে ক্ষেত্রে www  আপনার জন্য বেস্ট  অপশন
  • তাছাড়া  আপনারওয়েবসাইটকে সহজেই চিনে নেয়ার জন্য www  ব্যবহার করতে পারেন কারণ এটি দেখতে অনেকটা প্রফেশনাল
  • আপনার ওয়েবসাইটে যদি প্রচুর ট্রাফিক থাকে  এমনকি  ভবিষ্যতে প্রচুর ট্রাফিক  আসার সম্ভাবনা আছে সে ক্ষেত্রে www  ব্যবহার করতে পারেন কারণ www prefacing  ব্যবহার করলে ট্রাফিক  রিডাইরেক্ট  করা সহজ হয়।

প্রশ্নঃ কোন ক্ষেত্রে ওয়েবসাইট এর আগে www  ব্যবহার করবেন না?

বেশিরভাগ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ওয়েবসাইটের আগে www  ব্যবহার করা হয় না কারণ এর ভিজিটররা বেশিরভাগ ক্ষেত্রে মেইন ডোমেইন সার্চ দিতে পছন্দ  করে।

শুধুমাত্র ব্লগিং  ওয়েবসাইটের আগে  বর্তমানে www না ব্যবহার করার trend টা একটু বেশি কারণ এটি দেখতে  অনেকটা সুন্দর লাগে তাছাড়া ব্লগিং ওয়েবসাইটে অতটা প্রফেশনাল লুক ক্যারি করার দরকার হয়না এইজন্য বেশিরভাগ ক্ষেত্রে  নেকেড ডোমেইন ব্যবহার  পড়া উচিত।

এছাড়াও কোন কোন ওয়েবসাইট owner  মনে করে www   এর জন্য ওয়েবসাইটের ডোমেইন অনেকটা বড় দেখায় এইজন্য তারা non www  ডোমেইন ভার্শন ইউজ করবে।

Leave a Reply