গুগল সার্চ কনসোলে New User Access দেওয়ার নিয়ম

গুগল সার্চ কনসোলে কিভাবে নেউ ইউজার এড করতে হবে

আজকে আমরা দেখব কিভাবে গুগল সার্চ কনসোলে New User এড করতে হয়। গুগল সার্চ কনসোলে এড ইউজার অপশনে তিন ধরনের অ্যাক্সেস পারমিশন থাকে।

  • Owner
  • Full
  • Restricted

Owner User এক্সেস পারমিসশন

আপনি যদি Owner পারমিশন এক্সেস দিয়ে দেন, তাহলে এই ওয়েবসাইটের জন্য গুগল সার্চ কনসোলের সম্পূর্ণ অথরিটি সেই ব্যক্তির কাছেও থাকবে। গুগল সার্চ কনসোলে As a Owner আপনি যে ধরনের কাজ করতে পারবেন, পারমিশনকৃত সেই ব্যক্তিও একই ধরনের কাজ করতে পারবে।

সেই ব্যক্তি চাইলে পারেই যে কোন ধরনের নতুন সাইট ম্যাপ এড করতে পারবে, যেকোনো লিংক ইনডেক্স এবং সার্চ কনসোল থেকে লিংক রিমুভ করতে পারবে, ওয়েবসাইটে যাবতীয় ইস্যু এবং রেংকিং ইসু সেই ব্যক্তি মনিটর করতে পারবে এমনকি সেই ব্যক্তি চাইলে আপনাকেও সার্চ কনসল থেকে রিমুভও করে দিতে পারে। এজন্য গুগল সার্চ কনসোলে Owner পারমিশন দেয়ার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে।

Full User এক্সেস পারমিশন

আপনি যদি Full ইউজার এক্সেস পারমিশন দিয়ে থাকেন তাহলে পারমিসশনকৃত ব্যক্তি সার্চ কনসোলে বিভিন্ন ধরনের কাজ করতে পারবে যেমন নতুন সাইট ম্যাপ সাবমিট করা, যে কোন লিংক রিমুভ করা, সার্চ কনসোলের সম্পূর্ণ ডাটা দেখতে পাওয়া এবং সার্চ কোনসোলের অন্যান্য ইস্যু মনিটর করার মতো সব ধরন অথরিটি তার কাছে থাকবে।

কিন্তু ফুল এক্সেস ইউজার কোন নতুন ইউজার এড অথবা রিমুভ করতে পারবে না, এমনকি Owner চাইলেই যে কোন সময় তাকে রিমুভ করে দিতে পারে অথবা Restricted করে দিতে পারে।

Restricted User অ্যাক্সেস পারমিশন

আপনি যদি restricted ইউজার এক্সেস পারমিশন দিয়ে থাকেন তাহলে সেই পারমিসশনকৃ্ত ব্যক্তি সার্চ কনসোলের সব ধরনের ডাটা দেখতে পারবে কিন্তু কোন পরিবর্তন করতে পারবেনা। বেশিরভাগ ক্ষেত্রেই পারমিশন Restricted করে দিবেন তাহলে সে ব্যক্তি গুগল সার্চ কোনসোলে কোনরকম পরিবর্তন করতে পারবে না এবং আপনার ওয়েবসাইটটি সম্পূর্ণ নিরাপদ থাকবে।

গুগল সার্চ কনসোলে ইউজার এড করার এই নিয়মগুলো ফলো করুন

স্টেপ ১ঃ

গুগল সার্চ কনসোলের প্রপার্টি থেকে যে কোন একটি ওয়েবসাইট সিলেক্ট করব।

গুগল সার্চ কনসোলের প্রপারটি সেকশনের স্ক্রিনশট

স্টেপ ২ঃ 

সার্চ কনসোলের Setting সেকশনে ক্লিক করুন।

গুগল সার্চ কনসোলের সেটিং সেকশনের স্ক্রিনশট

স্টেপ ৩ঃ

User and Permission অপশনে যান।

গুগল সার্চ কনসোলের ইউজার এবং পারমিসশন সেকশনের স্ক্রিনশট

স্টেপ ৪ঃ 

এড User and Permission অপশনের উপরে Add User নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করুন, পারমিশনকৃত ব্যক্তির Gmail Account দিন এবং অ্যাক্সেসের ধরন নির্ধারণ করে দিন এবং সেভ করে নেন তাহলে সে ব্যক্তি আপনার গুগল সার্চ কনসোল একাউন্টে এক্সেস পেয়ে যাবে।

গুগল সার্চ কনসোলের সেটিং সেকশনের এড ইউজার এবং গিমেইল আইডি দেওয়ার জাইগার স্ক্রিনশট

সবশেষেঃ গুগল সার্চ কনসোল একাউন্টে ইউজার এড করা নিয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন আমরা চেষ্টা করব আপনাদেরকে সঠিক তথ্য দিয়ে হেল্প করার।

Leave a Reply