ওয়েবসাইট স্পিড টেস্টিং টুলস লিস্ট

best website speed testing tools in bangla list

৫টি বেস্ট ওয়েবসাইট স্পিড টেস্টিং টুলস

ওয়েবসাইট স্পিড টেস্ট করার কয়েকটি কার্যকরি টুলসের লিস্ট নিম্নে দেওয়া হলঃ

  1. Google PageSpeed Insight (free)
  2. GTMetrix (free and paid)
  3. WebPage Test (free)
  4. Pingdom (free and paid)
  5. Uptime (paid)

Google PageSpeed Insight

Google Page Speed testing tools

এই টুলসটি সম্পূর্ন্য ফ্রী। এটি হলো গুগলের নিজস্ব একটি টুলস  যার মাধ্যমে যেকোনো ওয়েবসাইটের  লোড স্পীড  কত আছে সেটি চেক করা যায়

ওয়েবসাইট লোডিং স্পীড টেস্ট করার জন্য এটি বেস্ট টুলস। এখানে দুই ধরনের স্কোর টেস্ট করা যায় প্রথমটি ওয়েবসাইট মোবাইল পারফরমেন্স আরেকটি ডেস্কটপ পারফরমেন্স।

GTMetrix

GTmetrix speed optimization tools

একটি ফ্রী পেজ লোডিং স্পিড টেস্টিং টুলস। পেজ লোড টাইম, পেজ সাইজএবং স্লো লোডিং স্পিড মেজর কারন গুলোও বলে দেওয়া থাকবে। এছাড়াও পেজ লোডিং স্লো হওয়ার কারন ও বিভিন্ন ব্রাউজারে আলাদা আলাদা স্পিড টেস্ট চেক করা যায়।

এখানে ওয়েবসাইটের স্পীড পারফরমেন্স এবং সমস্যা সমাধানের মেথড্ও বলে দেওয়া থাকবে। 

WebPage Test

web page testing tools

এটিও ফ্রী একটি টুলস যার মাধ্যমে টার্গেটেড লোকেশন সিলেক্ট করে আলাদা আলাদা ভাবে ওয়েবসাইট পেজ স্পিড নির্ধারন করা যায়। এই টুলস টির সবথেকে বড় সুবিধা হলো প্রতিটা ব্রাউজারে আলাদা আলাদা ভাবে স্পিড টেস্ট করা যাবে এবং মেজর কারন গুলো ডিটেক্ট করা যাবে। এই টুলস টি কমপেরিজন রির্পোটও প্রদান করে যেটাতে ওয়েবসাইটের আগের কন্ডিশন ও বর্তমান অবস্থাও আরো ভালোভাবে বুঝতে পারা যায়।

 Uptime

uptime speed testting best tools screenshot

সাধারনত এই টুলসটি ব্যাবহার করা হয় ওয়েবসাইটের সার্ভার এন্ড ডোমেইন মোনিটরিং করার জন্য।  এখানে ফ্রি এবং পেইড উভয় সার্ভিস আছে। ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে হলে পেইড সাবস্ক্রিপশন নিতে হবে। Uptime এ চারটি ভিন্ন ভিন্ন পেইড সাবস্ক্রিপ্সন প্লান আছে,এগুলোতে কিছু এডভান্স লেভেলের সুবিধা পাওয়া যাবে যেমন প্রত্যকটি পেজের আলাদা আলাদা লোডিং স্পিড, স্লো লোডিং স্পীডের মেজর এলিমেন্ট গুলো কি সেটিও দেখা যাবে এবং পেরফরমেন্স ইম্প্রুভ করার সমাধানও পাওয়া যাবে।

Pingdom 

pingdoom speed testing tools screenshot

Pingdoom মোস্ট পপুলার একটি ফ্রি ওয়েবসাইট টুলস। ২০০৭ সালে চালু হওয়া এই টুলসটি বহুল ব্যবহত একটি ফ্রী এবং পেইড ওয়েবসাইট স্পিড টেস্টিং টুলস।  ওয়েবসাইটের পারফরমেন্স স্ক্যান করা, লোডিং টাইম মনিটরিং করা, লোকেশন বেজড স্পিড টেস্ট করা, ওয়েবপেজ সাইজ স্ক্যান করা ছাড়াও ওয়েবসাইটের স্পিড কিভাবে ইম্প্রুভ করা যাবে সেটিও জানা যাবে। এছাড়াও ওয়েবসাইটের কোন ইলিমেন্টের কারনে লোডিং টাইম বেশি লাগছে সেটাও জানা যাবে।

আরো পড়ুনঃ- ওয়েবসাইট স্পিড বাড়ানোর ৬টি সর্ট টেকনিক

উপসংহার

আমরা আশা করবো ওয়েবসাইটের পেরফরমেন্স চেক করার টুলস সম্পর্কে আপনি বিস্তারিত একটি ধারনা পেয়েছেন। এই চ্যাপ্টারে পাচটি ফ্রি এবং পেইড স্পিড টেস্টিং টুলস নিয়ে বিস্তারিত গাইডলাইন দেওয়া হলো, যাতে খুব সহজেই ওয়েবসাইটের ইস্যু গুলো ডিটেক্ট করে পার্ফরমেন্স ইম্প্রুভ করতে পারবেন। 

আমরা রিকমেন্ড করবো ফ্রী টুলস অথবা ট্রাইল ভার্সন ব্যবহার করার জন্য,কারন ফ্রী টুলসেই অনেক ইনফরমেশন পাওয়া যায় যেটা ওয়েবসাইট স্পিড বৃদ্ধি করতে যথেষ্ট।

Leave a Reply